লাজুক স্বভাবের? সামাজিক হয়ে উঠার কিছু উপায়…

image_119237.social3

অনেকেই আছেন যারা একাকী থাকতে পছন্দ করেন, সামাজিকতা পছন্দ করেন না। । এরা অন্য মানুষের মাঝে যেতে অস্বস্তি এবং লজ্জাবোধ করেন। আপনি যদি এই দলের মানুষ হয়ে থাকেন তবে জেনে নিন কীভাবে অন্যদের সঙ্গে সহজভাবে মিশে যাবেন।

১. মানুষের সঙ্গ পেতে ইচ্ছা রাখুন : এসব মানুষ যে অন্যদের পছন্দ করেন না তা নয়। কিন্তু তাদের মধ্যে এড়িয়ে চলার প্রবণতা থাকে। প্রথমে অন্যদের সঙ্গে মেশার গভীর ইচ্ছা পোষণ করতে হবে আপনার। সামাজিকতা থেকে দূরে থেকে আপনি একা। আপনি কি অমানুষ? এভাবে ভাবুন। এক পা এগিয়ে যাওয়ার তীব্র বাসনা অনুভব করুন।

২. ঝুঁকি নিন : অসামাজিক মানুষের কাছে নতুন একটি মানুষের সঙ্গে কথা বলা রীতিমতো ভীতিকর বিষয়। নিজের এই সীমাবদ্ধতা ভেঙে ফেলতে হবে। সীমাবদ্ধতা ভাঙার ঝুঁকি আপনাকে নিতে হবে। খুব ছোট থেকে শুরু করুন। সিনেমা দেখতে যান, পার্কে ঘুরতে যান ইত্যাদি। বাড়িতে কোনো অনুষ্ঠানে পরিচিতজনদের সঙ্গে একটু বেশি কথা বলুন। অপরিচিতের সঙ্গে পরিচিত হোন।

৩. পর্যবেক্ষণ করুন, শুনুন এবং মানিয়ে নিন : অন্য সামাজিক মানুষদের পর্যবেক্ষণ করুন তারা কীভাবে এসব মানিয়ে চলেন। তাদের চালচলন ও আচার-ব্যবহার দেখুন। তাদের কথাবার্তা শুনুন। এবার এগিয়ে যান, তাদের সঙ্গে মানিয়ে চলার চেষ্টা করুন। এভাবে অন্যদের পর্যবেক্ষণ করলে আপনি এগিয়ে যাওয়ার আত্মবিশ্বাস পাবেন।

৪. উৎসাহ হারিয়ে ফেলবেন না : সামাজিক কোনো বিষয়ে অংশ নিয়ে ভালো না লাগলেও উৎসাহ হারিয়ে ফেলবেন না। এই কাজটিকে নিয়মিত কাজের অংশ বলে মনে করবেন। মনে রাখবেন, আপনি যেখানে যাবেন এবং কিছু বলবেন তা অবশ্যই অন্যের কাছে গুরুত্ব রাখে। তাই এসব বিষয়ে ক্রমেই উৎসাহিত হয়ে উঠুন

Love to click & capture memory ..

(1408)

Related posts:

মন্তব্য

মন্তব্য