চাকরি খুঁজতে গিয়ে যে ১০ ধরনের শব্দ ভুলেও ব্যবহার করবেন না

image_119560.interview

চাকরির জন্য প্রস্তুত আপনার  সিভিতে আপনাকে বাজেভাবে উপস্থাপন করে, এমন শব্দের ব্যবহার করা উচিত নয়। এ ছাড়াও ইন্টারভিউতে গিয়ে আপনি যদি কোনো নেতিবাচক শব্দ উচ্চারণ করেন তাহলে তা আপনার ইমেজ নষ্ট করতে পারে। এতে যোগ্যতা থাকা সত্ত্বেও আপনার প্রতিভার সঠিক উপস্থাপন নাও হতে পারে। ফলে চাকরি পাওয়ার সম্ভাবনা নষ্ট হতে পারে। তাই এ ১০ ধরনের শব্দ জেনে রাখুন, এগুলো চাকরি খুঁজতে গিয়ে ভুলেও ব্যবহার করবেন না।

১. ‘না’
আপনার সিভিতে যেমন ‘না’ শব্দটি লেখা যাবে না, তেমন ইন্টারভিউতেও এ শব্দটি বলা যাবে না। এটি আপনার সম্বন্ধে নেতিবাচক ধারণা প্রকাশ করবে।

২. আমতা আমতা করা
আপনি একটি ইন্টারভিউতে আছেন কিংবা টেলিফোনে প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তার সঙ্গে জরুরি আলাপ করছেন, যাই হোক না কেন আমতা আমতা করা যাবে না। তবে অধিকাংশ মানুষ আমতা আমতা করার সময় টের পায় না যে, তারা এটা করছে। তাই এটা সহজে ধরাও পড়ে না। এ সমস্যা কাটানোর জন্য সচেতনতা ও পর্যাপ্ত অনুশীলন প্রয়োজন।

৩. অনিশ্চিত শব্দ
অনিশ্চয়তা প্রকাশ করে এমন শব্দ প্রকাশ করা যাবে না কোনোভাবেই। ধরুন ইন্টারভিউতে আপনাকে কম্পিউটারের কোনো একটি প্রোগ্রাম পারেন কি না, এমনটা জিজ্ঞাসা করা হলো। এর উত্তরে আপনি যদি বলেন, ‘আমি সম্ভবত মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করতে পারি।’ এ কথাটির বদলে আপনি বলতে পারেন, ‘আমি পারি না, কিন্তু শিখতে খুবই আগ্রহী।’ কিংবা ‘খুব ভালোভাবে পারি।’ নিশ্চয়তা এ ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

৪. আপনি জানেন
চাকরির ইন্টারভিউতে গিয়ে আপনি যখন সম্পূর্ণ অপরিচিত মানুষের সঙ্গে কথা বলছেন, তখন আপনার কথার মাঝে থাকা উচিত নয় ‘আপনি জানেন।’ উপযুক্ত প্রসঙ্গ ছাড়াই অনেকে এটি ব্যবহার করেন। আর এ বিষয়টি বহু মানুষের কাছেই বিরক্তিকর।

৫. ঘৃণা
আপনি যাই করেন না কেন, ‘ঘৃণা’ বা Hate কথাটি উল্লেখ করবেন না। এটি একটি নেতিবাচক শব্দ এবং নিয়োগকর্তা একে ভালোভাবে নেবে না। এ শব্দটি ব্যবহার করলে আপনার সম্বন্ধে নেতিবাচক ধারণা তৈরি হবে।

৬. দুঃখিত
এ কথাটি আপাতদৃষ্টিতে নির্দোষ শব্দ বলে মনে হলেও ইন্টারভিউতে এর বিরুপ প্রভাব পড়ে। তার বদলে আপনার প্রস্তুতি এমনভাবে নেওয়া উচিত যেন এটি বলতে না হয়। আপনি যদি ইন্টারভিউতে গিয়ে হোঁচট খেয়ে পড়েন তাহলে ভিন্ন বিষয়। কিন্তু ‘দুঃখিত আমার একটু দেরি হয়ে গেল’ কিংবা ‘দুঃখিত ওই কাগজটি আনতে খেয়াল নেই’ এমনটা বলার কথা চিন্তাও করবেন না। চেষ্টা করবেন এমন পরিস্থিতি যেন না হয়।

৭. ‘আমি জানি না’
আপনার আত্মবিশ্বাস কম, এমনটা প্রকাশ করার মতো একটি শব্দ হলো  ‘আমি জানি না।’ এ শব্দটি ব্যবহার করলে ইন্টারভিউতে আপনার আত্মবিশ্বাসের ঘাটতি প্রকাশিত হবে।

৮. কী?
ইন্টারভিউতে আপনাকে একটি প্রশ্ন করা হলে তা মনোযোগ সহকারে শুনতে হবে। যদি কোনো শব্দ বুঝতে না পারেন তাহলে সেটা যথাযথ বিনয়ের সঙ্গে বলুন। এতে অপেশাদারি শব্দ ব্যবহার করা মানে আপনার নিজের পায়ে নিজেই কুড়াল মারা। তাই ‘কী?’, ‘জ্বী?’ বা ‘What?’ ব্যবহার করার কথা চিন্তাও করবেন না।

৯. মোহগ্রস্ত/ আচ্ছন্ন
চাকরির ইন্টারভিউতে আপনার কথাবার্তা হওয়া উচিত পেশাদারি। এখান ‘ওমুক বিষয়টি আমাকে আচ্ছন্ন করে রেখেছে’-এমনটা বলার কোনো প্রয়োজন নেই।

১০. অভিশাপ
সাধারণভাবে চিন্তা করলেও এমন শব্দ ব্যবহার করা উচিত নয়। বিশেষ করে ইন্টারভিউয়ের মতো কাজে, যেখানে আপনার প্রতিটা কথা গুরুত্বের সঙ্গে বিশ্লেষণ করা হয়।

(1150)

Related posts:

মন্তব্য

মন্তব্য