এই শীতে পুরুষদের ত্বকের যত্ন

Arrow-New-York-Men-Navy-Slim-Fit-Smart-Casual-Shirt_4e0ac03532783e1833d9ac0851026816_images_360_480_mini

শীতকালে নারীরা ত্বকের যত্নে অনেক ধরণের সতর্কতা অবলম্বন করেন। কিন্তু সাধারণত পুরুষদের মধ্যে এ ধরণের কোন প্রবণতা লক্ষ্য করা যায় না। তারা বাসায় খুঁজে পাওয়া সামান্য ক্রিম লাগিয়েই শীতকাল কাটিয়ে দেয়। আর এর প্রভাব পরে ত্বকে। শীতকালে নারীদের পাশাপাশি পুরুষদেরও ত্বকের যত্নে সচেতন হওয়া প্রয়োজন। আর তেমনই কিছু পরামর্শ নিয়ে সাজানো হয়েছে এই লেখাটি।

১. গোসল করুন প্রতিদিন

শীতকালে গোসলের প্রতি অনীহা দেখা যায় অনেকের মধ্যেই। কিন্তু প্রতিদিন গোসল আমাদের ত্বককে সুস্থ রাখে। তবে দীর্ঘক্ষণ ধরে গোসল করবেন না। এতে শরীরে উৎপন্ন হওয়া তেল (body oil) ধুয়ে যায়। হালকা গরম পানিতে ৫-৬ মিনিটের মধ্যেই সেরে ফেলুন গোসল।

২. ব্যবহার করুন পুরুষদের উপযোগী ক্রিম

শীতকালে ত্বকের শুষ্কতা দূর করার জন্য ক্রিম (cream) প্রয়োজন। কিন্তু নারী এবং পুরুষের ত্বকের গঠন সম্পূর্ণ আলাদা। তাই নারীদের জন্য প্রস্তুতকৃত ক্রিম পুরুষের ত্বকে কার্যকর নয়। শীতকালে পুরুষদের জন্য বিশেষভাবে তৈরি ক্রিম ব্যবহার করুন।

৩. ক্রিম ব্যবহার করুন গোসলের পরপরই

গোসল শেষ করার ৪-৫ মিনিটের মধ্যেই ক্রিম লাগিয়ে নিন। এতে ত্বকের আর্দ্রতা দীর্ঘক্ষণ ধরে বজায় থাকে।

৪. পায়ের যত্ন নিন

পা ফেটে যাওয়া রোধ করতে পারেন খুব সহজ একটি পদ্ধতি অবলম্বন করে। রাতে ঘুমানোর আগে ভালভাবে পায়ে পেট্রোলিয়াম জেলি মেখে নিন, এবার পরিষ্কার মোজা পরে নিন। পেট্রোলিয়াম জেলি সারারাত ধরে তার কাজ করবে, ফলে আপনার পা থাকবে সুস্থ। রাতে ঘুমানোর জন্য আলাদা মোজা ব্যবহার করুন। বাইরে পরার মোজাতে বিভিন্ন জীবাণু থাকতে পারে।

৫. সাবান নয়, ফেসওয়াশ ব্যবহার করুন

স্বাভাবিক সময়েই সাবান দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক (skin hydrated) হয়ে যায়। আর শীতে এর প্রভাব হয় আরও খারাপ। তাই শীত গ্রীষ্ম সব ঋতুতেই পুরুষদের ত্বকের উপযুক্ত ফেসওয়াশ ব্যবহার করুন।

(2860)

Related posts:

মন্তব্য

মন্তব্য