কণ্ঠের মাধ্যমেই নিয়ন্ত্রণ হবে গাড়ি

hyundai-bluelink-watch-800x533

গাড়ি নিয়ন্ত্রণে অ্যান্ড্রয়েড ওয়্যার অ্যাপ আনছে হুন্দাই। নতুন অ্যাপটির নাম দেয়া হয়েছে ব্লু লিংক। ২০১২তে প্রতিষ্ঠানটি এ ধরনের আরেকটি অ্যাপ আনলেও ব্লু লিংক আগেরটির উন্নত সংস্করণ বলে দক্ষিণ কোরীয় গাড়ি নির্মাতা হুন্দাইয়ের পক্ষ থেকে জানানো হয়।

নতুন অ্যাপ দিয়ে কণ্ঠের মাধ্যমেই গাড়ি নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারী। ‘লক মাই কার’, ‘স্টার্ট মাই কার’-এর মতো কমান্ড দিলেই গাড়ির লক হওয়া বা স্টার্ট নেয়ার মতো কাজ স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। কোনো কারণে গাড়ি হারিয়ে গেলে ‘ফাইন্ড মাই কার’ বললেই এর অবস্থান জানাতে সাহায্য করবে অ্যাপটি।

এ সেবা ব্যবহার করতে হলে গ্রাহকের একটি স্মার্টফোন ও একটি অ্যান্ড্রয়েড ওয়্যারের (অ্যান্ড্রয়েডচালিত স্মার্টঘড়ি) প্রয়োজন হবে। স্মার্টঘড়িটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে যুক্ত থাকবে। স্মার্টঘড়িতে কমান্ড দিলেই তা স্মার্টফোনের মাধ্যমেই গাড়িতে চলে যাবে। তবে এ সেবা ব্যবহারের জন্য অবশ্যই ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে। সিইএসে হুন্দাইয়ের অ্যাপটি স্যামসাং, মটোরোলা, সনি ও এলজির স্মার্টফোনগুলোয় চালিয়ে দেখানো হবে। এছাড়া অন্য কোনো কোম্পানির স্মার্টফোনের মাধ্যমে অ্যাপটি ব্যবহার করা যাবে কিনা, তা এখনো জানা যায়নি।

হুন্দাই তাদের বেশকিছু সংস্করণের গাড়িতে ব্লু লিংক সেবা যুক্ত করেছে। এর মধ্যে অন্যতম হচ্ছে ২০১২ সোনাটা, ২০১৫ জেনেসিস, সোনাটা ও আজেরা। বিশ্লেষকদের মতে, অ্যাপের নতুন সংস্করণটি হুন্দাইয়ের গুটিকয়েক গাড়ির জন্য সীমাবদ্ধ করার কারণে এখনই সেবাটির সুবিধা বৃহত্ পরিসরে পাবেন না গ্রাহকরা। তবে শিগগিরই হুন্দাই তাদের প্রায় সব সংস্করণের গাড়িতে অ্যাপটির সেবা চালু করবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া দূর নিয়ন্ত্রিত ব্যবস্থার মাধ্যমে গাড়ি নিয়ন্ত্রণ করা যাবে বলে গাড়ি সম্পর্কে চালক ও মালিকের দুশ্চিন্তা অনেকাংশে কমে আসবে বলেই ধারণা করা হচ্ছে।

Love Technology!

(917)

Related posts:

মন্তব্য

মন্তব্য