কাষ্টমার সন্তুষ্টিতে অ্যাপলের চেয়ে এগিয়ে স্যামসাং

SamsungVsApplePlanets-645x363

আমেরিকার কাষ্টমার সেটিস্ফ্যাকশন ইন্ডেক্স (American Customer Satisfaction Index) স্মার্টফোন বিক্রেতা দুই জায়ান্ট অ্যাপল এবং স্যামসাং এর মাঝে এক জরিপে দেখা যায়, ২০১৪ সালে কাষ্টমার সন্তুষ্টিতে স্যামসাং এর চেয়ে পিছিয়ে আছে অ্যাপল। এই বছর অ্যাপল প্রোডাক্টের কিছু সমস্যার ফলেই জনপ্রিয়তায় ভাটা পড়ে অ্যাপলের।

note-4-vs-iphone-6-plus-front2

২০১৪ সালের জরিপে স্যামসাং পায় মোট স্কোরের ৮১ পয়েন্ট, ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে ৬.৬ শতাংশ ব্যবহারকারী বেড়েছে স্যামসাং এর। অ্যাপল দ্বিতীয় স্থানে রয়েছে তবে ২০১৩ সালের তুলনায় এর বিক্রি কমেছে প্রায় ২.২ শতাংশ এবং স্কোর করেছে ৭৯ পয়েন্ট। টোটাল ইন্ডাস্ট্রির বেসড এ অ্যাপল পায় ৭৮ পয়েন্ট, ইন্ডাস্ট্রি অনুসারে লভাংশ বেড়েছে ২.৬ শতাংশ। এক্ষেত্রে আবার নোকিয়ার পয়েন্ট এবং লভাংশ দুটোই কমেছে, নকিয়ার পয়েন্ট হল ৭৭ এবং লভাংশ কমেছে ১.৩ শতাংশ। মোটোরোলা যা গুগলের কোম্পানী কিন্তু ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে এর লভাংশের কোন পরিবর্তন হয় নি, মোটোরোলার পয়েন্ট হচ্ছে ৭৭। কোরিয়ান কোম্পানী এইচটিসির পয়েন্ট হচ্ছে ৭৫ কিন্তু ২০১৩ সালের তুলনায় এই কোম্পানীর লভাংশ বেড়েছে প্রায় ৪.২ শতাংশ। ব্লাকবেরির পয়েন্ট হচ্ছে ৭৪ লভাংশ হারিয়েছে প্রায় ৭.২ শতাংশ। এলজি কোম্পানী পয়েন্ট পেয়েছে ৭৩, এবং লভাংশ বেড়েছে ২.৮ শতাংশ।

এই জরিপ করা হয় বিশ্বব্যাপি প্রায় ৭০০০০ ব্যবহারকারীদের উপর ভিত্তি করে। সার্ভেটি করা হয় স্মার্টফোনগুলোর সাধারন ফিচার, ব্র্যান্ড, সুবিধাসমুহ ইত্যাদি। মূলত ব্র্যান্ডগুলোর কাষ্টমার সন্তুষ্টি জানাই ছিল এই সার্ভের মূল উদ্দেশ্য।

পূর্বে প্রকাশিতঃ টেক ম্যাগজি

ফেসবুক পেইজঃ টেক ম্যাগজি ফেসবুক পেইজ

Love Technology!

(864)

Related posts:

মন্তব্য

মন্তব্য